করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ের চূড়া কি পার করেছে বাংলাদেশ

2022-02-11 20:30:01
করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ের চূড়া কি পার করেছে বাংলাদেশ

বাংলাদেশের বিজ্ঞানী, গবেষক ও বিশ্লেষকরা বলছেন যে তাদের ধারণা দেশটি করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের চূড়া অতিক্রম করেছে, তবে সতর্ক না হলে আবারও নতুন ঢেউয়ের আশঙ্কা আছে।

সংক্রমণ সংখ্যা, হার ও মৃত্যুর গতিপ্রকৃতি বিশ্লেষণ করে তারা বলছেন যে মূলত জানুয়ারির শেষ সপ্তাহেই চূড়া অতিক্রম করেছে বাংলাদেশে।

তারা বলছেন যে জানুয়ারির শেষ দিকে যারা সংক্রমিত হয়েছেন তাদের অনেকের অবস্থা গুরুতর হওয়ার কারণেই এখন ২/৩ সপ্তাহ পর এসে মৃত্যুর সংখ্যা বেশি বা উর্ধ্বমুখী।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট বা আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর বিবিসিকে বলছেন যে তারা মনে করছেন করোনাভাইরাস সংক্রমণের হার এখন নিম্মমূখী এবং পিক সময়টা পার হয়েই এসেছে বলা যায়।

"ট্রেন্ডটা এখন নিম্নমুখী তবে সতর্ক থাকতে হবে। কারণ সংক্রমণের হার এখনো অনেক কমতে হবে। শতকরা দশ শতাংশের নীচে এবং এরপর ৫ শতাংশের নীচে আসতে হবে ধারাবাহিকভাবে। সেটি হচ্ছে কিন্তু খুব ধীরগতিতে," বলছিলেন তিনি।

অর্থাৎ আগের দু দফায় সংক্রমণের চূড়ায় উঠার পর সংক্রমণ যে গতিতে কমে এসেছিলো এবার তুলনামূলক কম গতিতে সেটি কমছে।

প্রসঙ্গত, বাংলাদেশে স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী ২০২০ সালের ৮ই মার্চ থেকে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে মোট শনাক্ত হয়েছে ১৮ লাখ ৯৪ হাজার ৫৩৫ জন। আর এ সময়ে মোট মারা গেছে ২৮ হাজার ৭৪৪ জন।

সবশেষ আজ শুক্রবার স্বাস্থ্য বিভাগ জানিয়েছে যে গত চব্বিশ ঘণ্টায় করোনা সংক্রমণের হার ও সংখ্যা আগের দিনের তুলনায় আরও কমেছে। এ সময়ে নতুন করে ৫২৬৮ জন শনাক্ত হয়েছে এবং শনাক্তের হার ১৫ দশমিক ৪৬। তবে মারা গেছে ২৭ জন।

source: https://www.bbc.com/bengali/news-60343569